বদরের যুদ্ধ কারণ, ঘটনা ও ফলাফল

Muhammad Jamal Uddin
0


বদরের যুদ্ধ কারণ, ঘটনা ও ফলাফল


বদরের যুদ্ধ কারণ, ঘটনা ও ফলাফল ঃ

বদরের যুদ্ধ (১৩ মার্চ, ৬২৪ খ্রি.); কারণ, ঘটনা ও ফলাফল Battle of Badr 13, 624 A.D.): Causes, Events and Results কুরাইশদের অত্যাচারের মাত্রা বেড়ে গেলে জীবন রক্ষার্থে মহানবি (স) ও অন্য মুসলমানগণ মক্কা ছেড়ে ৬২২ খ্রিস্টাব্দে মদিনায় হিজরত করেন। এর ফলে মুসলমানদের ওপর তাদের ক্ষোভ যেমন বৃদ্ধি পেয়েছিল তেমনি মদিনাবাসীদের সাথেও তাদের শত্রুতা সৃষ্টি হয়েছিল। বিভিন্ন কারণে এ শত্রুতা আরও বেড়ে গেলে ৬২৪ খ্রিস্টাব্দের ১৩ মার্চ (১৭ রমজান, দ্বিতীয় হিজরি) বদর প্রান্তরে মক্কার কুরাইশ ও মদিনার মুসলমানদের মধ্যে একটি যুদ্ধ হয়। এটি ঐতিহাসিক বদর যুদ্ধ নামে পরিচিত।

বদরের যুদ্ধের কারণ ঃ
মক্কার কুরাইশদের শত্রুতা: মক্কায় হযরত মুহাম্মদ (স) কর্তৃক ইসলাম প্রচারিত হলে কুরাইশগণ এটিকে অঙ্কুরে বিনষ্ট করার চেষ্টা করে। তাদের চেষ্টা ব্যর্থ হয়। ৬২২ খ্রিষ্টাব্দে মুহাম্মদ (স) মদিনায় হিজরত করার পর মাত্র দুই বছরের মধ্যে ইসলাম ধর্ম ব্যাপক প্রসার লাভ করে। সেখানে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে কুরাইশগণ ভীষণভাবে ঈর্ষান্বিত হয়। তারা মদিনার মুসলমানদের নিশ্চিহ্ন করার জন্য ষড়যন্ত্র করতে থাকে। মহানবি (স) তাদের কার্যক্রমের প্রতি সজাগ দৃষ্টি রেখেছিলেন। ঐতিহাসিক মুহাম্মদ আলী বলেন, 'ক্ষুদ্র মুসলিম সম্প্রদায়কে রক্ষার দায়িত্ব মুহাম্মদ (স)-এর ওপর এসেছিল এবং তিনি একজন দক্ষ সেনানায়কের মতো শত্রুর গতিবিধি লক্ষ রাখার গুরুত্ব উপলব্ধি করেছিলেন। ১২ ফলে কুরাইশদের যুদ্ধের হুমকি তিনি মোকাবিলার জন্য মানসিকভাবে প্রস্তুত হন ।

আবদুল্লাহ ইবনে উবাইর ষড়যন্ত্রঃ
খাযরাজ গোত্রের নেতা আবদুল্লাহ ইবনে উবাই মদিনার একজন প্রভাবশালী ব্যক্তি ছিল। তার ছিল মদিনার ভবিষ্যৎ শাসক হওয়া। মহানবি (স)-এর মদিনায় হিজরতের পর আবদুল্লাহ ইবনে উবাই-এর শাসক হওয়ার স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায়। ফলে সে গোপনে কুরাইশদের সাথে ষড়যন্ত্র করে মহানবি (স)-কে মদিনা থেকে বহিষ্কারের পরিকল্পনা করে এবং মহানবি (স) তথা ইসলামের বিরুদ্ধে এক মোনাফেক দল গঠন করে। মদিনার মুনাফেকদের এ মনোভাব মক্কার কুরাইশদের মনোবলকে চাঙা করে। ফলে তারা মদিনা আক্রমণের জন্য প্রস্তুত হতে থাকে ।

 মদিনায় মুসলমানদের শক্তি বৃদ্ধি ঃ
মদিনায় গিয়ে মহানবি (স) 'মদিনা সনদের' মাধ্যমে একটি ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। মদিনায় তাঁর মর্যাদা ও ক্ষমতা বৃদ্ধি পায়। এ এইচ সিদ্দিকীর মতে, “মদিনা সনদের ফলে মুহাম্মদ (স) সর্বোচ্চ সামরিক, বিচারিক, প্রশাসনিক, ধর্মীয় ও রাজনৈতিক নেতৃত্বের প্রধান হলে মদিনা রাষ্ট্র একটি শক্ত ভিত্তি লাভ করে।” ফলে মক্কার কুরাইশগণ মুসলমানদের এ অগ্রগতিতে শঙ্কিত হয়ে তাদের ধ্বংস করার জন্য মদিনা আক্রমণে অগ্রসর হলে বদরের যুদ্ধ সংঘটিত হয়।

ইহুদিদের বিশ্বাসঘাতকতা মদিনার ইহুদি সম্প্রদায় মুহাম্মদ (স)-কে তাদের ধর্মে আকৃষ্ট করার উদ্দেশ্যে আমন্ত্রণ জানায়। কিন্তু দ্রুত ইসলামের সম্প্রসারণ ঘটলে তারা ঈর্ষান্বিত হয়ে ওঠে। তাদের ধর্মীয় ও নাগরিক স্বাধীনতা দেওয়া সত্ত্বেও ইহুদিগণ কোনো দিনই মুসলমানদের ভালো চোখে দেখতে পারেনি। তারা মদিনা সনদ লঙ্ঘন করে কুরাইশদের কাছে তথ্য পাচার করে এবং সামরিক ব্যবস্থা গ্রহণের জন্য প্ররোচিত করাসহ নানাপ্রকার ষড়যন্ত্রে লিপ্ত হয় । তাই ঐতিহাসিক আমীর আলী বলেন, “সমগ্র মদিনা শহর বিদ্রোহ ও বিশ্বাসঘাতকতায় ভরে গিয়েছিল।

বাণিজ্যিক পথ রুদ্ধ হওয়ার আশঙ্কাঃ
 সিরিয়া ও মক্কার বাণিজ্য পথে মদিনা অবস্থিত ছিল। কুরাইশরা এই পথে সিরিয়া, মসর ও অন্যান্য দেশের সাথে বাণিজ্য করত। মহানবি (স)-এর নেতৃত্বে মদিনায় ইসলামি প্রজাতন্ত্র সুপ্রতিষ্ঠিত হলে কুরাইশগণ নির্বিঘ্নে ব্যবসা-বাণিজ্যের সুযোগ হারাতে পারে এ আশঙ্কায় তারা মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি গ্রহণ করতে থাকে। এস. এম ইমামুদ্দিনের মতে, “একজন সত্যিকারের জেনারেল হিসেবে তিনি |মুহাম্মদ (স) মক্কাবাসীদের অর্থনৈতিকভাবে পঙ্গু করার জন্য সচেতন হয়ে সিরিয়ার সাথে মক্কার ব্যবসা বন্ধ করার পরিকল্পনা করেন। না বদরের যুদ্ধকে ত্বরান্বিত করে।"

দস্যুবৃত্তি ও লুটতরাজ:ঃ
মক্কাবাসী ও তাদের মিত্রগণ প্রায়ই মদিনার প্রান্তসীমায় লুটতরাজ করত। তারা মুসলমানদের ফলের গাছ ধ্বংস করত এবং গবাদি ধরে নিয়ে যেত। ৬২৩ খ্রিস্টাব্দের শেষ দিকে কুরজ বিন জাবিরের নেতৃত্বে একটি কুরাইশ বাহিনী উপকণ্ঠে হামলা চালিয়ে কয়েকটি উট ধরে নিয়ে যায়। সে আব্দুল্লাহ ইবনে উবাইকে এই বলে সতর্ক করে যে, মুহাম্মদকে (স) মদিনা থেকে বহিষ্কার না করলে কুরাইশরা মদিনা আক্রমণ করবে। তাদের এসব অত্যাচার ও কার্যকলাপের স্বাভাবিক পরিণতিই ছিল বদরের যুদ্ধ। তাই মাওলানা মোহাম্মদ আলী বলেন, “ইসলামের ক্রমবর্ধমান শক্তিকে ধ্বংসের জন্য কুরাইশদের দীর্ঘদিনের উদ্যোগ বদরের যুদ্ধের কারণ।”

মুহাম্মদ (স)-কে আশ্রয়দানঃ
মক্কাবাসীরা মুহাম্মদ (স) ও তাঁর সাহাবিদের বিপ্লবী বলে মনে করতেন। মদিনাবাসীরা তাদের আশ্রয় দেওয়ায় মক্কার কুরাইশরা তাদের ওপর অত্যন্ত ক্রুদ্ধ হয়। সৈয়দ আমীর আলী বলেন, “মক্কাবাসীগণ মুহাম্মদ (স) ও তাঁর শিষ্যগণকে বিপ্লবী বলে মনে করত। মদিনাবাসীরা তাঁদের আশ্রয় দিলে কুরাইশগণ তাদের ওপর মত্যন্ত ক্রুদ্ধ হয়। এ জন্য মক্কা ও মদিনাবাসীদের মধ্যে যুদ্ধ অনিবার্য হয়ে ওঠে। 

নাখলার খণ্ড যুদ্ধঃ কুরাইশদের সাথে মদিনাপ্রবাসী মুসলমানদের প্রথম সংঘর্ষ ঘটে নাখলায়। কুরাইশদের ধ্বংসাত্মক ভার্যাবলি থেকে মদিনা রাষ্ট্রকে রক্ষার উদ্দেশ্যে হযরত মুহাম্মদ (স) আবদুল্লাহ ইবনে জাহসের নেতৃত্বে ১২ সদস্যের একটি গোয়েন্দা দল মক্কার উপকণ্ঠে প্রেরণ করেন। কিন্তু আবদুল্লাহ ভুলক্রমে মক্কাগামী কুরাইশদের একটি কাফেলাকে খিলা স্থানে করে বসে। ফলে সেখানে একটি খণ্ড যুদ্ধ হয়। এ যুদ্ধে কুরাইশ নেতা আমর বিন —জরামি নিহত ও অপর দুই ব্যক্তি বন্দি হন। এস এম ইমামুদ্দিন বলেন, “আব্দুল্লাহ আল হাজরামির পুত্রের (আমর) মৃত্যু =ক্কাবাসীদের মধ্যে উত্তেজনার সৃষ্টি করে এবং এটিই যুদ্ধের প্রত্যক্ষ কারণ হিসেবে আবির্ভূত হয় ।"

সুফিয়ানের মিথ্যা প্রচারণাঃ এ সময় কুরাইশ নেতা আবু সুফিয়ান বাণিজ্যের অজুহাতে সমরাস্ত্র সংগ্রহের জন্য সিরিয়া মন করেন। গাজা থেকে প্রত্যাবর্তনকারী এ কাফেলায় প্রায় ৫০,০০০ দিনার মূল্যের অস্ত্রশস্ত্র ও ধনসামগ্রী ছিল। যুদ্ধে বিপর্যস্ত কুরাইশগণ মক্কায় কাফেলার নিরাপদ প্রত্যাবর্তনের জন্য ব্যাকুল হয়ে পড়ে। এ সময় মক্কায় খবর সে যে, কুরাইশদের কাফেলা মক্কা প্রত্যাবর্তনের পথে মদিনার মুসলমানগণ কর্তৃক আক্রান্ত হয়েছে। এ খবরের সত্যতা =চাই না করেই কুরাইশগণ আবু জেহেলের নেতৃত্বে প্রায় ১০০০ সৈন্য নিয়ে মদিনা আক্রমণের জন্য যাত্রা করে । শীবাণী লাভ: কুরাইশদের আগমনের সংবাদ পেয়ে মহানবি (স) চিন্তিত হয়ে পড়েন। তিনি আল্লাহর দরবারে পরবর্তী = ণীয় কী হবে তা সম্পর্কে নির্দেশ লাভের জন্য প্রার্থনা করেন। আল্লাহ ঐশীবাণী নাজিল করে জানিয়ে দেন— থে যুদ্ধ কর যারা তোমাদের সাথে যুদ্ধ করে, তবে সীমালঙ্ঘন কর না। কারণ, সীমালঙ্গনকারীকে আল্লাহ অপছন্দ করেন।

* (আল-কুরআন ২: ১৯০)।" অতঃপর মহানবি (স) যুদ্ধ-সংক্রান্ত মন্ত্রণাসভার পরামর্শক্রমে যুদ্ধের প্রস্তুতি নেন।


বদরের যুদ্ধের ঘটনাঃ কুরাইশদের মদিনা আক্রমণের সংবাদ শুনে মুহাম্মদ (স) ৬২৪ খ্রিষ্টাব্দের মার্চ মাসে ৩১৩ জন সৈন্য নিয়ে কুরাইশদের গতিরোধ করার জন্য মদিনার ৮০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত বদর প্রান্তরে উপস্থিত হন। এদিকে আবু জেহেলের নেতৃত্বে কুরাইশ বাহিনী এক হাজার সৈন্য নিয়ে সেখানে উপস্থিত হয়। আরবীয় রীতি অনুসারে মল্লযুদ্ধে প্রথমে কুরাইশগণের বীর উতবা, শায়বা ও ওয়ালিদ অগ্রসর হলে মহানবি (স)-এর নির্দেশে হামজা, আলী ও আবু উবায়দা কুরাইশদের পরাজিত করেন। উপায়ান্তর না দেখে আবু জেহেল মুসলমানদের ওপরে অতর্কিত হামলা চালায়। পরে উভয় বাহিনী সম্মুখ যুদ্ধে অবতীর্ণ হয়। কিন্তু কুরাইশ বাহিনী পরাজিত হয়ে পলায়ন করে । আবু জেহেলসহ ৭০ জন কুরাইশ যুদ্ধে নিহত হয় এবং ৭০ জন বন্দি হয়। অপরদিকে ১৪ জন মুসলমান শাহাদাতবরণ করেন। কুরাইশদের মধ্যে যারা যুদ্ধবন্দি হিসেবে মুসলমানদের হাতে নিপতিত হন, মহানবি তাদের প্রতি উদার ও মহানুভব আচরণ করেন। তাদের মধ্যে সামর্থ্যবানদের ৪ হাজার দিরহাম মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দেওয়া হয়। আর যারা মুক্তিপণ দানে অসমর্থ ছিলেন তাদেরকে মুসলমানদের বিরোধিতা না করা এবং মুসলমান বালকদের শিক্ষাদানের শর্তে মুক্তি দেওয়া হয় ।


বদর যুদ্ধের গুরুত্ব ও ফলাফল 

মীমাংসাত্মক যুদ্ধঃ
 বদরের যুদ্ধ ছিল মুসলমানদের অস্তিত্ব রক্ষার যুদ্ধ। আল্লাহর শ্রেষ্ঠত্ব ও তৌহিদকে প্রতিষ্ঠা করে অসত্য ও পৌত্তলিকতাকে নির্মূল করার জন্য মুসলমানরা এ যুদ্ধে অবতীর্ণ হয়েছিল। অন্যদিনে এ যুদ্ধে মুসলমানরা জয়লাভ না করলে ইসলাম পৃথিবীর বুক থেকে চিরতরে মুছে যেত। এ জন্য এটি মীমাংসার যুদ্ধ বলা যায়। তাই বদরের যুদ্ধ ইসলামের ইতিহাসে মুসলমানদের জন্য একটি যুগান্তকারী ও গুরুত্বপূর্ণ সাফল্য ।

প্রথম সামরিক বিজয়ঃ 
বদরের যুদ্ধ ইসলামের ইতিহাসে প্রথম ও গুরুত্বপূর্ণ সামরিক বিজয়। মক্কার কুরাইশ মনে করেছিল যে, সামরিক অভিযান প্রেরণ করলে মুহাম্মদ (স)-এর শক্তি বিনষ্ট হবে এবং ইসলাম ধূলিসাৎ হবে। কিন্তু তাদের এ আশা পূরণ হয়নি ।


মুসলমানদের আত্মবিশ্বাস বৃদ্ধিঃ 
বদরের যুদ্ধে মুসলমানদের জয়লাভ ছিল অজ্ঞতার বিরুদ্ধে জ্ঞানের বিজয়, অসত্যের বিরুদ্ধে সত্যের বিজয়, কুফরের বিরুদ্ধে ইমানের বিজয়। এটি ছিল ইসলাম ধর্মের এক বিশেষ পরীক্ষার দিন। এ যুদ্ধে ইসলাম ও পৌত্তলিকতার চূড়ান্ত মীমাংসা হয়ে যায় এবং এতে মুসলমানরা জয়লাভ করে। অল্প সংখ্যক মুসলমান সহস্রাধিক কুরাইশদের সাথে জয়লাভ করে আত্মবিশ্বাসে বলীয়ান হন। মুসলমানদের মনোবল, শক্তি, সাহস ও উদ্দীপনা বৃদ্ধি পায়। ফলে তারা শহিদ হওয়ারও অনুপ্রেরণা লাভ করে। তাই ঐতিহাসিকগণ মনে করেন, এ বিজয় অন্ধ ধর্মবিশ্বাসের ওপর মহান আল্লাহর একত্ববাদের বিজয়। সৈয়দ আমীর আলী বলেন, “যে অদ্ভুত পরিস্থিতি বদরের বিজয় সূচিত করেছিল এবং তা থেকে যে ফলাফল ঘটেছিল সেসব মুসলমানদের মনের ওপর গভীর রেখাপাত করেছিল । তারা

দৃঢ়ভাবে বিশ্বাস করেছিল যে, স্বর্গের ফেরেশতা তাদের পক্ষে বিরুদ্ধে যুদ্ধ করেছিল।” মর্যাদা বৃদ্ধি ও এর প্রসার: বদর যুদ্ধের আগে ইসলাম শুধু মদিনার মধ্যেই একটি ধর্ম হিসেবে প্রচলিত ছিল। কিন্তু এরপর এটি রাষ্ট্রীয় পর্যায়ে উন্নীত হয় এবং ইসলামের মর্যাদা ব্যাপকভাবে বৃদ্ধি পায়। বদরের যুদ্ধে মুসলমানদের বিজয় ইসলাম প্রচারে নবযুগের সৃষ্টি করে। তাই ঐতিহাসিক জোসেফ হেল বলেন, “ইসলাম ধর্মের প্রতি আরব বিশ্ব

এমনকি পৃথিবীর মানুষের আকর্ষণ বৃদ্ধি পায়। দলে দলে লোক ইসলাম ধর্ম গ্রহণ করে। এর ফলে মাত্র কয়েক দিনের

মধ্যে আরব উপদ্বীপে ইসলাম সম্প্রসারিত হয়। কুরাইশদের দম্ভ ভঙ্গ: বদরের যুদ্ধ সংঘটনের পূর্ব পর্যন্ত মক্কার কুরাইশ ও তার মিত্ররা মনে করত যে, সামরিক অভিযান চালনা করলে সকল সমস্যার সমাধান হয়ে যাবে। কিন্তু বদরের যুদ্ধে শোচনীয় পরাজয় মক্কাবাসীর গৌরব এবং কুরাইশ গোত্র ও বংশের দম্ভের মর্মমূলে চরম আঘাত করে। তাদের নেতৃত্বের রদবদল ছিল বদরের যুদ্ধে বিজয়ের প্রত্যক্ষ ফল। মুহাম্মদ (স)-এর পার্থিব ক্ষমতার ভিত্তি স্থাপন: এ যুদ্ধের মাধ্যমে মুহাম্মদ (স) তাঁর পার্থিব ক্ষমতার ভিত্তি স্থাপন করেন। এ যুদ্ধের পর মদিনায় মুসলমানদের আধিপত্য প্রতিষ্ঠিত হয়। মুহাম্মদ (স) মদিনার রাষ্ট্রনায়ক হিসেবে একক শক্তির অধিকারী হন। তিনি বিভিন্ন দেশে প্রতিনিধি প্রেরণ করেন। ফলে আরব বিশ্বে তাঁর প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি পায়। তাই ঐতিহাসিক পি. কে. হিট্টি বলেন, বদরের যুদ্ধেই মুহাম্মদ (স) পার্থিব ক্ষমতার ভিত্তি স্থাপন করলেন। ইসলাম তার প্রথম চূড়ান্ত সামরিক বিজয় অর্জন করল।”

পরবর্তী বিজয় ও বিশ্বজয়ের পথ প্রদর্শকঃ ঐতিহাসিক পি.কে হিট্টি বলেন, 'এই সম্মুখ যুদ্ধে নিয়মানুবর্তিতা এবং মৃত্যুর প্রতি যে দৃষ্টান্ত মুসলমানগণ প্রদর্শন করল তাতেই ইসলামের পরবর্তী বিজয়ের বিশেষ লক্ষণসমূহ প্রস্ফুটিত হয়ে উঠেছে।' তাই বদরের যুদ্ধে জয়লাভের ফলে হযরত মুহাম্মদ (স) ৬২৭ খ্রিষ্টাব্দে খন্দকের যুদ্ধ, ৬২৮ খ্রিস্টাব্দে হুদায়বিয়ার সন্ধি, ৬২৯ খ্রিস্টাব্দে মুতার যুদ্ধ, ৬৩০ খ্রিষ্টাব্দে মক্কা বিজয় ও হুনায়েনের যুদ্ধ এবং ৬৩১ খ্রিস্টাব্দে তাবুক অভিযানে সাফল্য লাভ করেন। এ যুদ্ধে জয়লাভ করায় মুসলমানদের জন্য পরবর্তী বিশ্বজয়ের পথ উন্মুক্ত হয়। বদরের যুদ্ধের জয়ের সূত্র ধরেই মুসলমানরা পরবর্তী ১০০ বছরের মধ্যে পশ্চিমে আফ্রিকা মহাদেশ, ইউরোপের কিয়দংশসহ পূর্বে ভারতবর্ষ নিজেদের সাম্রাজ্যভুক্ত করতে সক্ষম হয়েছিল।

ইহুদি ও মনোবলে ভাঙন ঃ
 মদিনা ইহুদি ও খ্রিস্টানরা মুসলমানদের উন্নতিতে ঈর্ষা পোষণ করত। কিন্তু বদর যুদ্ধে মুসলমানরা জয়লাভ করায় পার্শ্ববর্তী বেদুইন গোত্রগুলোর ওপর মুহাম্মদ (স)-এর কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়। ফলে মক্কার কুরাইশদের মতো মদিনার ইহুদি ও খ্রিস্টানদের মনোবল ভেঙে পড়ে। এছাড়া মদিনার অন্যান্য গোত্র ও সম্প্রদায়ের ওপরও ইসলামের কর্তৃত্ব জোরদার হয়। পি. কে. হিট্টির মতে, “ইসলাম পুনর্জীবন লাভ করল এবং আত্মরক্ষার পরিবর্তে আক্রমণাত্মক নীতি গ্রহণ করল।

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!